মোবাইল ইন্টারনেটে ধীরগতি, ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যা

Selim Selim

Reja Sobuj

প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৪

রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে হঠাৎ মোবাইল ইন্টারনেটের গতি কমে গেছে। ফেসবুক ও মেসেঞ্জারেও প্রবেশ করতে পারছেন না অনেকে। কেউ আবার প্রবেশ করতে পারলেও ফেসবুক ও মেসেঞ্জারে বার্তা বা ছবি পোস্ট করতে পারছেন না। এমনকি অন্যদের পোস্টে ক্লিক করে বার্তা বা ছবি দেখতে পারছেন না তাঁরা। শুধু তা-ই নয়, ফেসবুকের হালনাগাদ পোস্ট খুঁজে পেতেও সমস্যা হচ্ছে অনেকের। আজ বুধবার দুপুরের পর থেকেই দেশের প্রায় সব মোবাইল অপারেটরের ইন্টারনেট ধীরগতিতে চলার পাশাপাশি ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনে থাকা নাসির নামের এক শিক্ষার্থী জানিয়েছেন, গতকাল মঙ্গলবার রাতে ভিপিএনের (ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) মাধ্যমে মোবাইল ফোনে ধীরগতিতে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করা গেলেও এখন তা সম্ভব হচ্ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানেও একই ধরনের সমস্যা হচ্ছে।

গুলিস্তানের ফায়ার সার্ভিস মোড় এবং চানখাঁরপুলেও মোবাইল ইন্টারনেটের মাধ্যমে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন সানজানা ও অর্ণব নামের দুই শিক্ষার্থী। এর পাশাপাশি মিরপুর থেকেও ফেসবুক ও মেসেঞ্জার ঠিকমতো ব্যবহার করা যাচ্ছে না। মিরপুরের বাসিন্দা রায়হান নামের এক শিক্ষার্থী জানান, ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করা গেলেও মোবাইল ইন্টারনেটের মাধ্যমে সমস্যা হচ্ছে।

মোবাইল ইন্টারনেটের মাধ্যমে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যার বিষয়ে পরিচয় গোপন রাখার শর্তে একজন ইন্টারনেট যোগাযোগ বিশেষজ্ঞ জানিয়েছেন, আইআইজি বা অপারেটরের মাধ্যমে যেকোনো ওয়েবসাইটে প্রবেশ নিয়ন্ত্রণ করা সম্ভব। শুধু তা-ই নয়, সংশ্লিষ্ট সরকারি নিয়ন্ত্রক সংস্থা চাইলে নিজস্ব প্রযুক্তি কাজে লাগিয়ে নির্দিষ্ট সময় পর্যন্ত বিভিন্ন ওয়েবসাইটের ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারে। ফেসবুকের হালনাগাদ পোস্ট খুঁজে পেতে সমস্যা হওয়ার বিষয়ে তিনি জানান, ইন্টারনেটের গতি কম থাকলে ফেসবুকের নিজস্ব অ্যালগারিদম অনেক সময় হালনাগাদ পোস্টগুলো কম দেখায়।

প্রসঙ্গত, এদিকে দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফোর-জি নেটওয়ার্ক বন্ধ করার নির্দেশনা পেয়েছে অপারেটরগুলো। মঙ্গলবার সন্ধ্যায় তাদের মৌখিকভাবে এ নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।

আপনার মতামত দিন :