বিএম&ডিসি ভবনে ডিপ্লোমা চিকিৎসকদের অবস্থান কর্মসূচি

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২০

বিএম&ডিসি’র বেআইনি ও বিমাতাসুলভ আচরণের প্রতিক্রিয়া হিসেবে ৪ দফা দাবি নিয়ে বিএম&ডিসি ভবনের সামনে আজ সকাল থেকে ডিপ্লোমা চিকিৎসকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন বিডিএমএ’র এর শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি চলছে।

৪ দফা দাবি সমূহের মধ্যে রয়েছে BM&DC আইন’২০১০ অনুযায়ী MBBS/BDS ডিগ্রিধারীদের মতো DMF ডিগ্রিধারীদের নামের তালিকা অনতিবিলম্বে ওয়েবসাইটে প্রকাশ করা, DMF ডিগ্রিধারীদের প্রেসক্রাইবের জন্য ড্রাগ লিষ্ট যুগোপযোগী করা, BM&DC আইন ২০১০ এর ২৯ (১) ধারা সংশোধন পূর্বক বিএমডিসি নিবন্ধিত DMF দের ডাক্তার হিসেবে স্বীকৃতি দিয়ে উক্ত আইনের সংশোধন করা, BM&DC সভাপতি কর্তৃক দেয়া ডিএমএফ ডিপ্লোমা ডাক্তারদের বিরুদ্ধে এবং মহামান্য সর্বোচ্চ আদালত অবমাননাকর বক্তব্য প্রত্যাহার করা।

অবস্থান কর্মসূচিতে ডিপ্লোমা চিকিৎসকদের সিনিয়র নেতৃবৃন্দগণ অভিযোগ করে বলেন, ‘প্রায় ৭ বছর পূর্বে ভুয়া চিকিৎসকদের তৎপরতা বন্ধ করা এবং চিকিৎসা সেবা ব্যবস্থাকে ডিজিটালাইজড্ করার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল বিএম&ডিসি কর্তৃপক্ষ চিকিৎসক ও দন্ত চিকিৎসকদের সনাক্তকরণের জন্য ডিজিটালাইজড্ অনলাইন ওয়েবসাইট (http://bmdc.org.bd/doctors-info) তৈরি করেছেন।
উক্ত সনাক্তকরণ অনলাইন ওয়েবসাইটে নিবন্ধিত চিকিৎসক ও দন্ত চিকিৎসকের নিবন্ধন নাম্বার দিয়ে সার্চ করে চিকিৎসক ও দন্ত চিকিৎসক সঠিক কিনা তা যে কেউ জেনে নিতে পারেন। ডিজিটালাইজড্ ওয়েবসাইট সনাক্তকরণে ৯৮৫০০ হাজার চিকিৎসক ও ১০ হাজার দন্ত চিকিৎসকের ছবি, নাম, ঠিকানা ও রেজিস্ট্রেশন নাম্বার কয়েক বছর ধরে ধাপে ধাপে প্রকাশ করা হয়েছে। তবে উক্ত অনলাইন ওয়েবসাইট তালিকায় বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ অধিভূক্ত ও বিএম&ডিসি নিবন্ধিত প্রায় ২০ হাজার ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি ‘ডিএমএফ’ ডিপ্লোমা ডিগ্রিধারী ডিপ্লোমা চিকিৎসকদের অন্তর্ভুক্ত করা হয় নি। যে কারণে ডিপ্লোমা চিকিৎসকদের বিএম&ডিসি নিবন্ধন নাম্বার থাকা সত্ত্বেও ভ্রাম্যমাণ আদালত কর্তৃক ভুল বোঝাবুঝির কারণে অনেকের জেল ও জরিমানা ভোগ করতে হচ্ছে। এসকল জেল-জরিমানা থেকে রেহাই পেতে ইতিমধ্যে কয়েকজন ডিপ্লোমাধারী চিকিৎসক জেলা ম্যাজিস্ট্রেট আদালত, জেলা ও দায়রা জজ আদলতের শরণাপন্ন পর্যন্ত হয়েছেন।’

আপনার মতামত দিন :