করোনা মোকাবিলায় ২ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা যুক্তরাষ্ট্রের

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ১:০২ পূর্বাহ্ণ, মার্চ ২৬, ২০২০

করোনাভাইরাস সঙ্কটে মার্কিন অর্থনীতি ও কোটি কোটি মানুষের জন্য দুই ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের একটি চুক্তিতে পৌঁছেছে হোয়াইট হাউস এবং সিনেট। বুধবার দেশটির সিনেটের শীর্ষস্থানীয় সদস্যরা এ তথ্য জানিয়েছেন।

পাঁচদিনের টানা ও উত্তেজনাপূর্ণ আলোচনার পর যুদ্ধকালীন পর্যায়ের এই বিনিয়োগ চুক্তিতে পৌঁছানোর খবর দিয়ে সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল বলেন, অবশেষে আমারা একটি চুক্তিতে পৌঁছেছি।

সিনেটে ডেমোক্র্যাট দলীয় শীর্ষ নেতা চাক শুমার বলেছেন, আমেরিকার ইতিহাসের বৃহত্তম উদ্ধার প্যাকেজ নিয়ে আমাদের দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে। তিনি বলেন, নিজেদের কোনও দোষ না থাকলেও অসংখ্য মানুষকে কর্মহীন হতে হচ্ছে। ভবিষ্যতে কী হবে, তারা কীভাবে বিল পরিশোধ করবেন সেব্যাপারে জানেন না। আমরা এখন তাদের উদ্ধার করতে এসেছি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের আগে এই বিলটি এখন দেশটির প্রতিনিধি পরিষদ এবং সিনেটে পাস করতে হবে। বুধবার আরও পরের দিকে সিনেটে এই বিলটি নিয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ম্যাককনেল।

করোনার কারণে দেশটির সঙ্কোচনশীল অর্থনীতিতে শক্তিশালী করার লক্ষ্যে এই দুই ট্রিলিয়ন মার্কিন ডলারে প্রণোদনা দেয়া হচ্ছে। মহামারির কবলে স্বাস্থ্য সেবা, ব্যবসা-বাণিজ্য এবং মার্কিন সাধারণ জনগণকে সহায়তা করতে এই অর্থ বিশেষ সহায়ক হবে।

এছাড়া করোনায় বিপর্যস্ত এলাকার জনগণকে এই অর্থ সহায়তা দেয়া হবে। এছাড়া হাসপাতালের জন্য নেয়া মার্শাল পরিকল্পনাতেই প্রণোদনার ১৩০ বিলিয়ন ডলার ব্যয় করা হবে বলে জানিয়েছেন চাক শুমার।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ভয়াবহ প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, বৈশ্বিক মহামারির পরবর্তী কেন্দ্র হতে পারে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় হাজার ৮১ এবং মারা গেছেন ২২৫ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের ১৯৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বর্তমানে বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৯ হাজার ৬৫৪ এবং মারা গেছেন ১৯ হাজার ৭৪৪ জন। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১ লাখ ১১ হাজার ৯৪১ জন।

সূত্র: এএফপি, ইউএসএট্যুডে।

আপনার মতামত দিন :