করোনা প্রতিরোধে সচেতনতা ও কোয়ারেন্টাইন, আইসোলেশন,হোম কোয়ারেন্টাইন কি?

Arup Arup

Sarker

প্রকাশিত: ৫:০২ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২০

নিজস্ব প্রতিনিধি || মেডি নিউজ বিডি

করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা সৃষ্টির প্রচারণা চালিয়েছে আশুলিয়া থানার ধামসোনা ইউনিয়নের ডেন্ডাবর ১০ তালা এলাকার ছাত্রসমাজ।

নিজ উদ্যোগে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে তারা। করোনা প্রতিরোধে মোঃ পায়েল এর নেতৃত্বে তার বন্ধু মিলন, বাবু সহ সকলে মিলে এলাকার লোকজন কে তারা নিজের দায়িত্ববোধ থেকে সচেতন করছে। এসময় তারা পোস্টারিং ও বাসায় বাসায় লিফলেট বিতরণ করে।

করোনা ভাইরাস প্রতিরোধে যে কোয়ারেন্টাইন,হোম কোয়ারেন্টাইন, আইসোলেশন ইত্যাদি শব্দ ব্যাবহার হচ্ছে তা নিচে বর্ননা করা হলো।

কোয়ারেন্টাইনঃ
কোয়ারেন্টাইনের মাধ্যমে সেই সকল সুস্থ ব্যক্তিদের (যারা কোনো সংক্রামক রোগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছে)অন্য সুস্থ ব্যক্তি থেকে আলাদা রাখা হয়, তাদের গতিবিধি নিয়ন্ত্রণ করা হয় এবং তারা ঐ সংক্রামক রোগে আক্রান্ত হয় কিনা তা পর্যবেক্ষণ করা হয়।

আইসোলেশনঃ
আইসোলেশন এর মাধ্যমে সংক্রামক রোগে আক্রান্ত অসুস্থ ব্যক্তিদের অন্য সুস্থ ব্যক্তি হতে আলাদা রাখা হয়।

হোম কোয়ারেন্টাইনঃ
হোম কোয়ারেন্টাইন হচ্ছে বাড়িতে অন্য সদস্যদের থেকে আলাদা থাকা।

  • আলো বাতাসের সুব্যবস্থা সম্পন্ন আলাদা ঘরে থাকুন এবং অন্যান্য সদস্যদের থেকে আলাদাভাবে থাকুন। তা সম্ভব না হলে, অন্যদের থেকে অন্তত ১ মিটার (৩ ফুট) দূরে থাকুন (ঘুমানোর জন্য পৃথক বিছানা ব্যবহার করুন)।

যদি সম্ভব হয় তাহলে আলাদা গোসলখানা এবং টয়লেট ব্যবহার করুন। সম্ভব না হলে, অন্যদের সাথে ব্যবহার করতে হয় এমন স্থানের সংখ্যা কমান ও ঐ স্থানগুলোতে জানালা খুলে রেখে পর্যাপ্ত আলো বাতাসের ব্যবস্থা করুন। বাসায় যদি একটি টয়লেট থাকে, তবে সংক্রমিত ব্যক্তি সবার পরে ব্যবহার করবেন এবং প্রতিবার ব্যবহারের পর পানির ট্যাপ,বদনা/হ্যান্ড শাওয়ার, দরজার হাতল/ ছিটকিনি ইত্যাদি সহ সমস্ত তল(Surface) যা তিনি হাত দিয়ে ধরেছেন তা জীবাণুনাশক বা সাবান পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

  • বুকের দুধ খাওয়ান এমন মা শিশুকে বুকের দুধ খাওয়াবেন। শিশুর কাছে যাওয়ার সময় মাক্স ব্যবহার করুন এবং ভালোভাবে হাত ধুয়ে নিন।
  • আপনার সাথে কোন পশু/পাখি রাখবেন না।

তথ্য সূত্রঃ স্বাস্থ্য অধিদপ্তর

দেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৪৪ জন। এদের মধ্যে মারা গেছেন ৫ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ জন।

তথ্য সূত্রঃ আইইডিসিআর
বাংলাদেশ সময়:বিকাল ৪:৩০ ঘণ্টা, ২৬মার্চ, ২০২০ ইং

আপনার মতামত দিন :