ভারতে চিকিৎসকদের জন্য মাথাপিছু ৫০ লাখ টাকা বীমা ঘোষণা

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২০

করোনাভাইরাস চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকসহ সকল স্বাস্থ্যকর্মীদের জন্য মাথাপিছু ৫০ লক্ষ টাকার বীমা ঘোষণা করেছে ভারত সরকার। প্রাণঘাতী এ ভাইরাসে চিকিৎসা দিতে গিয়ে কোনো স্বাস্থ্যকর্মী মারা গেলে সেই অর্থ তার পরিবারকে প্রদান করা হবে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, বৃহস্পতিবার ভারতের  অর্থমন্ত্রী নির্মলা সীতারামন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্যে এ ঘোষণা দেন। যারা মারাত্মক এই ভাইরাসের বিরুদ্ধে সবার সামনে থেকে নিজের জীবনের মায়া তুচ্ছ করে কাজ করে যাচ্ছেন। তাদের জন প্রতি ৫০ লাখ টাকার এই বীমা করোনা প্রতিরোধে সরকার ঘোষিত ১ লাখ ৭৫ হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দের অন্তর্ভুক্ত।

চিকিৎসকদের ‘সাদা পোশাকে দেবতা’ উল্লেখ করে মন্ত্রী গণমাধ্যমকে বলেন, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা এ রোগে আক্রান্ত হওয়ার  সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। সারা বিশ্বে অনেক চিকিৎসক এ মারাত্মক ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং দিল্লিতে আজ সকালে একজন স্থানীয় ক্লিনিক চিকিৎসকের কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে।

পরিবারের সদস্যদের নিরাপত্তার কথা ভেবে অনেক স্বাস্থ্যকর্মী পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে হাসপাতালে একাকী জীবন যাপন করছেন।  সরকারের এ ঘোষণায় তাদের মধ্যে অনেকটা স্বস্তি ফিরে এসেছে। এটা তাদের জীবন ও পারিবারিক দুশ্চিন্তা থেকে কিছুটা হলেও প্রশান্তি দিবে বলে মনে করছেন অনেকে।

প্রসঙ্গত, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে ভারতে এখন পর্যন্ত ৬৯৩ জন আক্রান্ত হয়েছেন যার মধ্যে রয়েছেন চিকিৎসকসহ বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মীও। মারা গেছেন ১৪ জন এবং ৪৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

আপনার মতামত দিন :