করোনার ঝুঁকি এড়াতে বিএসএমএমইউতে টেলিমেডিসিন সেবা

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২০

প্রাণঘাতী করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে ও রোগীদের সুবিধার্থে টেলিমেডিসিন সেবা চালু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। মেডিসিন, সার্জারি, বক্ষব্যধিসহ বিভিন্ন বিভাগে সকাল ৮টা থেকে দুপুর ২টা ৩০ পর্যন্ত রোগীরা এই সেবা নিতে পারবেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (৩০ মার্চ) বিএসএমএমইউ’র জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএসএমএমইউ’র এ কর্মকর্তা জানান, বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্কের মধ্যে সংক্রমণের ঝুঁকি এড়াতে এবং রোগীদের সুবিধার্থে ৬টি বিভাগে এ সেবা চালু করা হয়েছে। এরমধ্যে শিশু বিভাগের নিজস্ব উদ্যোগে গত দু’ সপ্তাহ ধরে হেল্প লাইনের মাধ্যমে রোগীদের সেবা প্রদান করা হচ্ছে। রোগীরা যাতে হাসপাতালে না এসেও চিকিৎসাসেবা নিতে পারেন সেজন্যই এ ব্যবস্থা চালু করা হয়েছে। মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে বর্তমান প্রশাসন চিকিৎসাসেবা কার্যক্রম স্বাভাবিক রাখতে হেল্প লাইন চালুসহ সময়োপযোগী নানামুখী কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে।

প্রশান্ত কুমার মজুমদার বলেন, টেলিমেডিসিন ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে ইন্টার মেডিসিন বিভাগ, জেনারেল অবস এন্ড গাইনী বিভাগ, জেনারেল পেডিয়াট্রিক্স (শিশু) বিভাগ, জেনারেল সার্জারি বিভাগ ও ডেন্টালের সকল বিভাগের চিকিৎসাসেবা কার্যক্রম অব্যাহত আছে। অন্য সকল বিভাগে গুরুতর অসুস্থ রোগীদের জন্য জরুরি চিকিৎসাসেবা কার্যক্রম চালু রয়েছে। সকাল ৮টা থেকে দুপুর ২টা ৩০ পর্যন্ত রোগীরা এই সেবা গ্রহণ করতে পারবেন।

তিনি বলেন, জ্বর সর্দি হাঁচি কাশির রোগীদের জন্য বেতার ভবনে পৃথক স্বাস্থ্যসেবার ব্যবস্থা রয়েছে। তাদের জন্য ‘ফিভার ক্লিনিক” চালুর মাধ্যমে পৃথক স্বাস্থ্যসেবার ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা সমন্বিতভাবে চিকিৎসাসেবা প্রদান করছেন। সেখানেও সকাল ৮টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত এই ধরণের রোগীরা ফিভার ক্লিনিকে চিকিৎসাসেবা নিচ্ছেন।

হটলাইন নাম্বার সমূহ:

১. মেডিসিন বিভাগ: ০১৪০৬-৪২৬৪৩৭, ০১৪০৬-৪২৬৪৩৮

২. সার্জারি বিভাগ: ০১৪০৬-৪২৬৪৩৯

৩. নাক, কান, গলা বিভাগ: ০১৪০৬-৪২৬৪৪০

৪. বক্ষব্যধি: ০১৪০৬-৪২৬৪৪১

৫. অবস এন্ড গাইনী: ০১৪০৬-৪২৬৪৪২

৬. শিশু বিভাগ: ০১৯৮৪-৫১৯৫২৫, ০১৯৫১-৮২০৮৪৩

এর আগে, গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বাংলাদেশ বেতার ভবনের দ্বিতীয় তলায় করোনা ভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার জন্য ল্যাব প্রতিষ্ঠার কার্যক্রম পরিদর্শন করেন এবং সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন। পরে তিনি জ্বর সর্দি হাঁচি কাশির রোগীদের চিকিৎসাসেবার জন্য স্থাপিত ফিভার ক্লিনিকের চিকিৎসাসেবা কার্যক্রম প্রত্যক্ষ করেন।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন :