মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ পরীক্ষায় অনিয়মের অভিযোগ

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২০

দীর্ঘ ১২ বছর পর অনুষ্ঠিত হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ পরীক্ষা। শনিবার (১২ ডিসেম্বর) ঢাকার মোট ৯টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২টায় শেষ হয়। এতে প্রায় ২৩ হাজার ৫২২ জন অংশ নেন। তবে পরীক্ষার্থীদের অনেকের অভিযোগ, সুষ্ঠু পরিবেশে পরীক্ষা হয়নি। পরীক্ষায় অনেক অনিয়ম ও কারচুপি হয়েছে।

রাজধানীর খিলগাঁও গার্লস স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষায় অংশ নেন নাসির উদ্দিন। তিনি বলেন, পরীক্ষায় অনেক অনিয়ম হয়েছে। অধিকাংশ পরীক্ষার্থী ইলেকট্রনিক ডিভাইস, মোবাইল, টোকেন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেছেন। পরীক্ষা শুরু হওয়ার দশ মিনিটের মধ্যে পুরো হল মাছ বাজারের মতো হয়ে যায়। তদারকি করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কেউ ছিল না। আমরা পড়ালেখা করে প্রস্তুতি নিয়ে গিয়ে বিব্রত হয়েছি।

রাজধানীর সিদ্ধেশ্বরী কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেন কামরুজ্জামান রাসেল। তিনি বলেন, অধিকাংশ পরীক্ষার্থী অসদুপায় অবলম্বন করে পরীক্ষা দিয়েছে। কেউ মোবাইলে দেখে দেখে, কেউ ইন্টারনেট ব্রাউজ করে, কেউ কপি করে খাতায় লিখছে। আবার অনেকে আছে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এসে প্রক্সি পরীক্ষা দিয়েছে। তিনি প্রক্সি দিতে আসা একজনকে পুলিশেও ধরিয়ে দিয়েছেন।

বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদের সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় প্রথম থেকে বলেছে এবারের নিয়োগ পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে অনুষ্ঠিত হবে। কিন্তু পরীক্ষা শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যে প্রশ্নপত্র বাহিরে চলে এসেছে, বহিরাগত অনেককে ভিতরে টোকেন সরবারহ করতে দেখা গেছে। স্বাস্থ্য অধিদপ্তর বা মন্ত্রণালয়ের তদারকি চোখে পড়েনি। এই অনিয়মের লিখিত অভিযোগ জানাবো। এমন অনিয়ম চলতে দেওয়া যাবে না। এভাবে চলতে থাকলে স্বাস্থ্যখাত ধ্বংস হয়ে যাবে।

মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ কমিটি সুষ্ঠু পরীক্ষা নিতে ব্যর্থ হয়েছেন বলে মনে করেন সংশ্লিষ্টরা। সাধারণ মেডিকেল টেকনোলজিস্টরা এরকম অনিয়ম-দুর্নীতির তীব্র প্রতিবাদ জানিয়েছেন। অনেককে মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনের সামনে জড়ো হয়ে প্রতিবাদ করতে দেখা গেছে।

আপনার মতামত দিন :