করোনা পরীক্ষায় এগিয়ে আসছে ঢাবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ১:৩৬ পূর্বাহ্ণ, এপ্রিল ২৮, ২০২০

করেনাভাইরাস মহামারিতে সৃষ্ট উদ্ভুত পরিস্থিতিতে সংকট উত্তরণ ও করোনা পরীক্ষায় এগিয়ে আসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন বিশ্ববিদ্যালয়। সরাসরি করোনা পরীক্ষা ছাড়াও মেডিকেল কলেজসমূহকে পরামর্শ ও প্রযুক্তিগত সহযোগিতা প্রদান করছে বিশ্ববিদ্যালয়গুলো।

সোমবার (২৭ এপ্রিল) দেশের করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, দেশে পিসিআর মেশিনের মাধ্যমে করোনা পরীক্ষা করা হচ্ছে। সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ও পরীক্ষায় এগিয়ে এসেছে। ইতিমধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে করোনা পরীক্ষা শুরু হয়েছে। তারা নিয়মিত নমুনা পরীক্ষা করেছে। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ে খুব শীগ্রই করোনা পরীক্ষা কর্যক্রম শুরু হবে।

তিনি আরও বলেন, করোনা পরীক্ষার পাশাপাশি  বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় পরামর্শ ও প্রযুক্তিগত সহযোগিতা প্রদান করছে।  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শুরু থেকেই ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালকে (মমেক) বিশেষজ্ঞ পরামর্শ দিয়ে সহযোগিতা প্রদান করছেন। পরীক্ষার পরিমাণ এবং মান উন্নয়নের জন্য সম্প্রতি তারা তাদের একটি পিসিআর মেশিন মমেক কতৃপক্ষকে প্রদান করেছে।

উল্লেখ্য, দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। শুরুতে শুধুমাত্র সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) করোনা পরীক্ষা করলেও দেশে সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় আরও বেশ কিছু প্রতিষ্ঠানে এ পরীক্ষা শুরু হয়। ২৭ এপ্রিল পর্যন্ত দেশের মোট ২২ টি কেন্দ্রে করোনা পরীক্ষা করা হচ্ছে, আরও তিনটি কেন্দ্রে পরীক্ষা শুরুর প্রক্রিয়া চলছে।

আপনার মতামত দিন :