গরম পানি পানের আট উপকারিতা!

প্রকাশিত: ১০:৫২ পূর্বাহ্ণ, এপ্রিল ৩০, ২০২০

বলা হয় বিশুদ্ধ পানির অপর নাম জীবন। সুস্থতায় অনেকেই ভোরে ঘুম থেকে উঠেই খালিপেটে পানি পান করেন। সারাদিন অন্তত আট-১০ গ্লাস পানি পান করতে হবে। আপনারা হয়তো জানা নেই, ঠান্ডা পানির চেয়ে গরম পানি পানের উপকারিতা বেশি। ঠান্ডা পানিতে উপকার তো নেই-ই, বরং ক্ষতি। অন্যদিকে গরম পানি পানের আটটি স্বাস্থ্য উপকারিতা রয়েছ। জেনে নিন এগুলো।

১. সকল হলেই সবার আগে আমাদের যে কথাটা মনে পড়ে, তাহলে পেট সম্পূর্ণ রূপে পরিষ্কার করা। যারা কোষ্ঠকাঠিন্য, পেট ব্যথা, গ্যাস ও অম্বলের সমস্যায় ভোগেন তাদের জন্য গরম পানি ওষুধের কাজ করে। খালি পেটে গরম পানি খাওয়ার অভ্যাস আপনার শরীরের এই ধরনের অভ্যাসকে পুরোপুরি শেষ করে দিতে পারে।

২. আপনি যদি পেট খারাপের রোগী হন, তার মানে বুঝতে হবে আপনার হজম সম্পর্কিত সমস্যা আছে। এই রকম সমস্যা থাকলে, প্রতিদিন খালি পেটে এক গ্লাস করে গরম পানি খেলে, আপনি এই সমস্যার হাত থেকে অনেকটাই মুক্তি পেতে পারেন। এতে করে হজম শক্তি বৃদ্ধি পায়, আপনি সহজেই খাবার হজম করতে সক্ষম হবেন।

৩. শরীরের বিষাক্তে পদার্থ নির্গত করার ক্ষেত্রেও গরম পানি ওষুধের কাজ করে। সারা শরীরের ছড়িয়ে থাকা বিষাক্ত পদার্থে নির্গত করতে পারবেন গরম পানির সহায়তায়।

৪. এটি রক্ত চলাচল নিয়ন্ত্রণ করে।

৫. সকাল বেলা গরম পানি খেলে আপনার শরীরে জমে থাকা অতিরিক্ত ফ্যাটের হাত থেকে মুক্তি পেতে পারেন। খুব দ্রুত ঝরাতে পারবেন আপনার শরীরের বাড়তি ওজন।

৬. ঋতুস্রাবের দিন গুলোতেও পেটে ব্যথার হাত থেকে রেহাই পাওয়ার জন্য গরম পানি খুবই উপকারী। এই সময়ে পেটে যে ক্র্যাম্স জমে তা গরম পানির সাহায্যে অনেকটাই কম হয়ে যায়।

৭. মাথা ব্যথার সমস্যা থাকলেও গরম পানি পান আপনাকে সেই কষ্টের থেকে অনেকটাই মুক্তি দিতে পারে। গরম পানি মাংসপেশিতে জমে থাকা বেদনাও দূর করতে সাহায্য করে।

৮. গলার সমস্যা থেকেও মুক্তি দেয় এই গরম পানি। আপনার গলা শুকিয়ে আসলে পান করুন সামান্য গরম পানি, সঙ্গে সঙ্গে মুক্তি পাবেন।

সূত্রঃ ঢাকা টাইমস।

আপনার মতামত দিন :