প্রবাসীদের প্রতি পররাষ্ট্রমন্ত্রীঃ বাধ্য না হলে দেশে ফিরবেন না।

প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, এপ্রিল ৩০, ২০২০

বাধ্য না হলে প্রবাসীদের দেশে না ফেরার অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ, কে. আব্দুল মোমেন। বলেন, আপৎকালীন সময় পার হলে নিশ্চয়ই আপনাদের ভাল সময় আসবে। এখন প্রবাসীদের কেউ যেন না খেয়ে থাকে সে জন্য সরকার খাদ্য সহায়তা দিচ্ছে। সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা ও পরামর্শ প্রদানের জন্য গঠিত ‘প্রবাসবন্ধুকলসেন্টার’ এর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তি মতে, ভিডিও কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে সংযুক্ত হয়ে ড. মোমেন বলেন, প্রবাসীরা বাংলাদেশের সম্পদ। তাদের সহযোগিতার জন্য বাংলাদেশের সকল বৈদেশিক দূতাবাসকে নির্দেশ দেওয়া হয়েছে। করোনা ভাইরাস থেকে নিজেদেরকে মুক্ত রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সকল প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।তিনি বলেন, সৌদি আরবে ২২ লক্ষ প্রবাসী বাংলাদশির বাসায় বসে স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে। অন্যান্য দেশের মধ্যে যেখানে অধিক সংখ্যক প্রবাসী আছে সেখানেও এ সেবা চালুর জন্য বাংলাদেশের বৈদেশিক মিশনপ্রধানদের অনুরোধ করেন।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতা প্রদানের অঙ্গীকার পূর্নব্যক্ত করেন ড. মোমেন। তিনি বলেন, নিউইয়র্ক, লন্ডনসহ কয়েকটি দেশে এ সেবা চালু আছে। এসময় প্রবাসীদের বর্তমান পরিস্থিতিতে এসেবা নেওয়ার অনুরোধ করেন মন্ত্রী।
এটুআই এবং আইসিটি বিভাগের সহযোগিতায় এ কলসেন্টারটি চালু করা হলো। এ কলসেন্টারের মাধ্যমে প্রবাসী ডাক্তাররা প্রবাসী বাংলাদেশিদের টেলিফোনে সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত স্বাস্থ্যসেবা ও পরামর্শ প্রদান করবেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এসময় ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।

সূত্রঃ মানবজমিন

আপনার মতামত দিন :