করোনার নমুনা সংগ্রহে স্বাস্থ্য অধিদফতরকে সহায়তা দিচ্ছে ব্র্যাক

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ১০:০১ পূর্বাহ্ণ, মে ১৩, ২০২০

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতরকে সহায়তা করছে ব্র্যাক। আগামী সপ্তাহের মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে অর্ধশত নমুনা সংগ্রহ বুথ স্থাপিত হবে। আগামী সপ্তাহের মধ্যে সারাদেশে ১০০টি বুথ স্থাপনের পরিকল্পনা রয়েছে ব্র্যাকের।

১২ মে ব্র্যাক কমিউনিকেশনের হেড অব মিডিয়া অ্যান্ড এক্সটার্নাল রিলেশনস রাসে সাদনান আদেল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনার সাথে সামঞ্জস্য রেখে ব্র্যাক বর্তমানে ল্যাব টেকনিশিয়ান নিয়োগ করছে। নমুনা সংগ্রহের কিট দিচ্ছে স্বাস্থ্য অধিদফতর। এ বিষয়ে শিগগিরই দুটি প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে।

হাসপাতালে স্থাপিত বুথগুলো চলবে সেখানকার কর্মী ও ব্যবস্থাপনার মাধ্যমে। অন্য বুথগুলোয় দায়িত্ব পালন করবে ব্র্যাকের দুজন করে টেকনোলজিস্ট। প্রতিদিন ৪০ জনের নমুনা সংগ্রহ করা যাবে। যাদের করোনা উপসর্গ যেমন জ্বর সর্দি কাশি গলাব্যথা ও শ্বাসকষ্ট রয়েছে তারা নমুনা দিতে পারবেন। তার আগে স্বাস্থ্য অধিদফতরে নির্ধারিত ফরমে নাম, ঠিকানা ও মোবাইল নম্বর অন্তর্ভুক্ত করতে হবে।

নমুনা সংগ্রহের পর তা পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হবে স্বাস্থ্য অধিদফতরে। পরীক্ষার ফলাফল যার যার মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।

ব্র্যাকের স্বাস্থ্য পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, স্বাস্থ্য অধিদফতরের আহ্বানে সাড়া দিয়ে ব্র্যাক প্রাথমিকভাবে ঢাকা ও নারায়ণগঞ্জ শহর এলাকায় একশটিরও বেশি বুথ তৈরি করবে।

প্রাথমিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে পাইলট প্রকল্প হিসেবে বুথ চালু করা হয়। পরে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে এবং নারায়ণগঞ্জে কয়েকটি বুথ বসানো হয়।

রাজধানী ঢাকার বুথ গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ।

এছাড়াও রাজধানীর পল্টন, বাসাবো, কামরাঙ্গীর চর, নয়াবাজার, যাত্রাবাড়ী ও লালবাগ এলাকাতেও বুথের মাধ্যমে নমুনা সংগ্রহের কাজ চলছে। উত্তরা, মগবাজার, মিরপুর, মোহাম্মদপুর, উত্তরখান দক্ষিণখান ও বাউনিয়াসহ আরও কিছু সরকারি-বেসরকারি হাসপাতালে বুথ স্থাপন করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়- এখনও এ খাতে ব্র্যাক নতুন করে কোনো তহবিল পায়নি। যুক্তরাজ্য আন্তর্জাতিক সহায়তা বিভাগ (ডিএফআইডি) থেকে প্রাপ্ত তহবিলের কিছু অংশ এ খাতে বরাদ্দ করা হয়েছে।

আপনার মতামত দিন :