করোনা সুরক্ষা : বাসায় ফেরার পর প্রথমেই যা করা উচিত

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২০

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সবাই বন্দি জীবন কাটাচ্ছি। বাসায় চার দেয়ালের মধ্যে পার হচ্ছে দিনের পর দিন। কিন্তু যারা নিত্য সেবা দিয়ে যাচ্ছেন অর্থাৎ আমাদের ডাক্তাররা কিংবা খবরের সন্ধানে ছুটে বেড়ানো সংবাদকর্মীদের ঠিকই বাসার বাইরে বের হতে হচ্ছে। এছাড়াও জীবিকার তাগিদেও অনেকেই বের হচ্ছেন বাসা থেকে। অসুস্থ রোগীদের নিয়ে হাসপাতালে আসতে হচ্ছে। এসব নানা কারণেই দিনের কোনো এক অংশে হয়তো বাসা থেকে আমরা বের হচ্ছি। উদ্বেগের বিষয় হচ্ছে, এই বের হওয়ার কারণে আমরা ঝুকির মুখে পড়ে যাচ্ছি না তো?

করোনা ভাইরাস ছড়ায় আক্রান্ত ব্যাক্তির হাঁচি কাশি থেকে ছড়ানো রেসপিরেটরি ড্রপলেট থেকে, কিংবা আক্রান্ত ব্যাক্তির সংস্পর্শে আসা যেকোনো কিছু থেকেও ছড়াতে পারে। বাসার বাইরে হাট-বাজার কিংবা হাসপাতালে তাই সংক্রমণের ঝুঁকি অনেক বেশি। নিজে আক্রান্ত হওয়ার সম্ভাবনা যেমন, তামনি বাসায়া আসার পর পরিবারের মানুষদেরও আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকেই যাচ্ছে।

তাই আজকে জেনে নিই বাইরে থেকে বাসায় যাওয়ার পর কী ধরনের সতর্কতা আমাদের অবলম্বন করা উচিত:

১. বাইরে বের হলে চেষ্টা করবো মাস্ক ব্যবহার করার। বাসায় ফিরে সেই মাস্কটি নির্দিষ্ট জায়গায় ফেলে দিতে হবে। পুনরায় ব্যবহার করা যাবে না।

২. বাসায় ফিরে কোনো কিছুতে হাত দেওয়ার আগে অবশ্যই সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

৩. পড়নের কাপড় গুলো খুলে ধুয়ার ব্যবস্থা করতে হবে।

৪. নিজে পরিপূর্ণ ক্লিন হয়ে পরিবারের মানুষের সংস্পর্শে আসুন

৫. অতিথিদের সাথে হাত মেলানো বা মুসাফাহা করা থেকে বিরত থাকাই উত্তম।

৬. বাইরের যেকোনো খাবার প্যাকেট, চাবি ইতাদি স্পর্শ করলে হাত ধুয়ে নিন। বাসার চাবি অবশ্যই পরিস্কার রাখতে হবে।

বর্তমান পরিস্থিতিতে এই কয়েকটি ছোট ছোট পদক্ষেপ হতে পারে প্রাণ রক্ষাকারী। তাই অবহেলা না করে নিজে ভালো থাকুন। পরিবারের সদস্যদের ভালো রাখতে সচেষ্ট থাকুন।

মুজতাবা তামিম আল মাহদি

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

আপনার মতামত দিন :