করোনা: স্বেচ্ছাসেবী হিসেবে হটলাইনে যুক্ত ৩৬৯৬ জন চিকিৎসক

প্রকাশিত: ৬:৪০ পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০২০

করোনা ভাইরাস (কোভিড -১৯) চিকিৎসা ব্যবস্থাপনা ও হাসপাতাল সংক্রমণ রোধ এবং নিয়ন্ত্রণের জন্য ইতোমধ্যে ৩ হাজার ৬২৫ জন চিকিৎসক ও ১ হাজার ৩১৪ জন নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া স্বেচ্ছাসেবী হিসেবে করোনা ভাইরাস সংক্রমণ সংক্রান্ত তথ্য ও চিকিৎসা সেবা দিতে ১৩ এপ্রিল সকাল আটটা পর্যন্ত হটলাইনে যুক্ত হয়ে চিকিৎসা সেবা দিয়েছেন ৩ হাজার ৬৯৬ জন চিকিৎসক।

সোমবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের জনগনকে সন্দেহজনক কোভিড-১৯ সংক্রমণের বিষয় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ অথবা ৩৩৩, আইইডিসিআর এর হটলাইন সমূহ (০১৯৪৪৩৩৩২২২,০১৬৫৫) এবং স্থানীয় হাসপাতালসমূহে কল করে অবহিত করতে অনুরোধ জানানো হয়।
গত ২৪ ঘণ্টায় আইইডিসিআর এর হট লাইনের ১০৬৫৬ ও ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে কল এসেছে ৩ হাজার ২০৯ টি, স্বাস্থ্য অধিদপ্তরে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ নম্বরে কল এসেছে ৫৩ হাজার ১৮০ টি। এছাড়া ৩৩৩ নম্বরে কল এসেছে ৩৭ হাজার ৭২২টি সহ মোট কল এসেছে ৯৪ হাজার ১১১ টি।

বিজ্ঞতিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৪ জন। বর্তমানে আইসোলেশন রয়েছেন ২৯৯ জন। হাসপাতাল ও অন্যান্য প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৪৮৪ জন। এ পর্যন্ত হোম কোয়ারেন্টিন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ২৪ হাজার ৪১১ জন।

বিজ্ঞতিতে বলা হয়, সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১ হাজার ৭৩২ টি। এর মধ্যে পরিক্ষা করা হয়েছে ১ হাজার ৫৭০ টি। এ পর্যন্ত নমুনা পরিক্ষা করা হয়েছে ১১ হাজার ২২৩ টি।

এর আগে দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ জনে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮২ জন। মোট আক্রান্ত হয়েছেন ৮০৩ জন। নতুন করে সুস্থ হয়েছে তিন জন।মোট সুস্থ হয়েছেন ৪২ জন।

আপনার মতামত দিন :