‘আর্তনাদ’ স্থাপন করলো করোনা জীবানুনাশক কক্ষ

প্রকাশিত: ৯:১৩ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২০

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে রাজধানীর মিরপুরে পরীক্ষামূলক ‘জীবাণুনাশক কক্ষ’ বসালো ‘আর্তনাদ’ নামের একটি সামাজিক সংগঠন। যা ভাইরাসসহ যেকোনও জীবাণুকে মেরে ফেলবে বলে দাবি করা হচ্ছে।
বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ‘আর্তনাদ’ সংগঠনের ভলেন্টিয়ার আব্দুল্লাহ বলেন, গত মঙ্গলবার দুপুরে আমাদের সংগঠনের নিজস্ব অর্থায়নে পাইলট প্রজেক্ট হিসেবে মিরপুর ৬ নাম্বার আদর্শ স্কুল সংলগ্ন স্থানে প্রথম একটি জীবাণুনাশক কক্ষ বসানো হয়। এই টানেল পরবর্তীতে মিরপুর ১০ নম্বরে আরও একটি স্থাপন করা হবে।জীবাণুনাশক কক্ষ। তিনি জানান, বিদেশি প্রযুক্তি অনুসরণ করে বাংলাদেশেরই কিছু তরুণ তৈরি করেছে এই টানেল। প্রাথমিক পর্যায়ে এতে খরচ পড়েছে প্রায় ৪০ হাজার টাকা। পরবর্তীতে খরচ আরো বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।
টানেলটি কীভাবে কাজ করে জানতে চাইলে তিনি বলেন, এই টানেলটির ভেতর দিয়ে হেঁটে গেলে অটোমেটিক লেজার সেন্সর এক্টিভ হয়ে ব্যক্তির উপর স্প্রে হবে। সমস্ত শরীরে ভালোভাবে জীবাণুমুক্ত করতে হলে সেক্ষেত্রে ৩৬০ ডিগ্রী ঘুরতে হবে ভিতরে প্রবেশকারীকে। বাজার ফেরত অথবা জরুরি কাজে বাহির থেকে ফেরত, যে কেউ এর মাঝে দিয়ে হেটে গেলে তার শরীরে এবং জামা কাপড়ে লেগে থাকা জীবাণু সহজেই ধ্বংস হবে।
জীবাণুনাশক এই চেম্বারে রয়েছে ২ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ, লেজার সেন্সর, ২টি স্প্রেয়ার এবং এর ট্যাংকের ধারণ ক্ষমতা ২০ লিটার এবং চাহিদা অনুযায়ী এর ধারণ ক্ষমতা বাড়ানো সম্ভব বলেও জানান তিনি।
এই ২০ লিটারের মিশ্রণটি প্রায় ২৫০ ব্যক্তিকে জীবাণুমুক্ত করতে সক্ষম বলে দাবি করছে আর্তনাদ নামের ওই সংগঠনটি ।

 

আপনার মতামত দিন :