দেশে ২৩ দিনে তৈরী হলো করোনা চিকিৎসার ফিল্ড হাসপাতাল

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ১:৫৭ পূর্বাহ্ণ, এপ্রিল ২২, ২০২০

সীতাকুণ্ডের ছলিমপুরে স্থাপিত দেশের প্রথম ফিল্ড হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা সেবা শুরু হয়েছে। সামাজিক দূরত্বের কারণে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই মঙ্গলবার সকাল থেকেই এ হাসপাতালে রোগী ভর্তি ও চিকিৎসা সেবা কার্যক্রম শুরু করা হয়। এটি করোনা ভাইরাসে আক্রান্তদের জন্য দেশের প্রথম ফিল্ড হাসপাতাল।

নাভানা গ্রুপের জায়গার উপর ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ডাঃ বিদ্যুৎ বড়ুয়ার সার্বিক তত্বাবধানে ও সাধারণ মানুষের দানের টাকায় এ হাসপাতালটি চালু করা হয়।

ডাঃ বিদ্যুৎ বড়ুয়া গণমাধ্যমকে জানান, বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়া শুরু করলে একটি ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করার জন্য নাভানা গ্রুপের সাথে আলাপ করে তাদের সীতাকুণ্ডের ছলিমপুরে তৈরীকৃত প্রায় ছয় হাজার ফুট একটি কাঠামোতে এ হাসপাতাল তৈরীর কার্যক্রম শুরু করি।

সাধারণ মানুষের দানের টাকায় দিন রাত ২৪ ঘন্টা কাজ করে আমরা মাত্র ২৩ দিনেই ফিল্ড হাসপাতালের কাজ শেষ করেছি। গত রোববার কাজের অগ্রগতি পরিদর্শনে আসেনে, চট্টগ্রাম সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, স্থানীয় সংসদ দিদারুলম, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়া কবির ও নাভানা গ্রুপের চেয়ারম্যান সাজেদুল ইসলাম।

গত সোমবারেই এর সেটআপ ও প্রশাসনিক সহ আরও কিছু কাজ শেষ করে মঙ্গলবার সকাল থেকেই রোগী ভর্তি ও চিকিৎসা সেবা দেয়া শুরু করা হয়েছে। আপাতত আমরা ৩৭টি বেড স্থাপন করেছি। এছাড়াও থাকছে ৫টি ভেন্টিলেটর, একটি অ্যাম্বুলেন্স ও চিকিৎসক পরিবহনে একটি মাইক্রোবাস।

ডাঃ বিদ্যুৎ বড়ুয়া আরো বলেন, করোনা রোগীদের চিকিৎসা দিতে প্রাথমিক পর্যায়ে নিয়োজিত থাকবের ১০ জন ডাক্তার, ৫ জন নার্স ও ৩ জন চিকিৎসক সহকারী। এছাড়াও আনুষঙ্গিক কাজের সহায়তা করতে থাকবেন ১০০ জনের একটি সেচ্চাসেবক টিম।

তিনি বলেন, সুযোগ সুবিধা আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যে আমরা চিকিৎসক, নার্স স্বেচ্ছসেবকদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম সংগ্রহ করেছি। আপাতত আমরা রোগীদের আইসিইউ সুবিধা দিতে পারবো না। তবে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জনের সাথে আমার কথা হয়েছে, তারা আশ্বস্ত করেছেন প্রয়োজন মোতাবেক জেনারেল হাসপাতালে আইসিইউ সুবিধা নিতে পারবে রোগীরা।

আপনার মতামত দিন :