গলাচিপায় করোনা চিকিৎসায় অবদান রাখছে ডিপ্লোমা চিকিৎসকরাও

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ২:১৩ পূর্বাহ্ণ, এপ্রিল ২২, ২০২০

রিপন বিশ্বাস :

পটুয়াখালীর গলাচিপা উপজেলায় ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রায় ৩ লক্ষ লোকের বসবাস, “কোভিড-১৯” চিকিৎসায় শুধু ব্যাচেলর চিকিৎসক এবং নার্স নয়, চিকিৎসার সাথে সরাসরি সম্পৃক্ত বিএমডিসি রেজিস্টার্ড মেডিকেল এসিস্ট্যান্ট প্রাকটিশনার তথা ডিপ্লোমা চিকিৎসক “উপসহকারি কমিউনিটি মেডিকেল অফিসারগন। তারা গলাচিপা উপজেলায় যেকোনো স্বাস্থ্য সংকটে নিরলসভাবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন গলাচিপার প্রতিটি ইউনিয়ন, উপজেলা সদর হাসপাতালে।

পটুয়াখালীর গলাচিপা উপজেলায় চিকিৎসক(এমবিবিএস, বিডিএস ও ডিএমএফ) সহ স্বাস্থ্যসেবা সাথে সংশ্লিষ্ট সবাই অক্লান্তভাবে লড়াই করছে উপজেলার ৩লক্ষ জনগনকে সুস্থ রাখতে। ডিপ্লোমা চিকিৎসক প্রান্তিক পর্যায়ে জনগণের সেবা প্রদান করে থাকেন। জনসাধারণের চিকিৎসক হিসেবে জনগণের কাছে থাকায় প্রাথমিকভাবে তাদের কাছেই আক্রান্ত রোগী আসে।

যেখানে শহরের বিভিন্ন নামীদামী চিকিৎসকেরা অনুপস্থিত কিংবা চিকিৎসা সেবা দিতে অনিচ্ছুক সেখানে সরকারি উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার এর পাশাপাশি গলাচিপা উপজেলার আনাচে কানাচে ডিপ্লোমা চিকিৎসক ও বেকার ডিএমএফরা নিয়মিত জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। এমনকি বিভিন্ন দেশের সেবাদানকারী এসব কাজ ইতিমধ্যেই জনগণের কাছে,সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে বেশ প্রশংসা পেয়েছে। গলাচিপা হাসপাতালে রোগি মোঃ হারুন, কবির, মোসাঃ খাদিজা বেগম বলেন হাসপাতাল এসে ডাক্তারকে পেয়েছি। আমাদেরকে সুন্দার ভাবে চিকিৎসা সেবা দিয়েছে তাদেরকে আমরা আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

গলাচিপা উপসহকারি কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ এইচ এম শাহীন মাহমুদ, কলাগাছিয়া উপ স্বাস্থ্য কেন্দ্র ডাঃ তৈমুর রেজা মাসুম, রতনদি তালতলি উপ স্বাস্থ্য কেন্দ ডাঃ ইমানুল ইসলাম জুয়েল, চালিতাবুনিয়া উপ স্বাস্থ্য কেন্দ ডাঃ শাখাওয়াত হোসেন, রাঙ্গাবালী উপ স্বাস্থ্য কেন্দ ডাঃ রেজাউল করিম, চরবিশ্বাস উপ স্বাস্থ্য কেন্দ মোঃ শাহিন, ছোট বাইসদিয়া উপ স্বাস্থ্য কেন্দ ডাঃ ফিরোজ মাহমুদ বলেন, মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশক্রমে দেশের এই ক্লান্তিলগ্নে ডাক্তার ও নার্সদের পাশি পাশি এই ডিপ্লোমা চিকিৎসক সমান ভাবে সেবা দিয়ে আসছে এবং ডিপ্লোমা চিকিৎসক সব থেকে বেশি সেবা মূলক পরামর্শ দিয়ে থাকি আমরা তাই মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের চাওয়া দেশের এই ক্লান্তি মুহূর্তে করোনা ভাইরাস মোকাবেলায় আমাদের বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী (১৯৭৩-১৯৭৮)পরিকল্পনার অংশ হিসেবে উচ্চশিক্ষা ও পদোন্নতির ব্যবস্থা করার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানাচ্ছি।

সেই সাথে সকল ডিপ্লোমা যেমন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, কৃষি ডিপ্লোমা রন্যায় ডিপ্লোমা চিকিৎসক তথা উপ সহকারি কমিউনিটি মেডিকেল অফিসারদের এই মুজিব বর্ষে ১০ম গ্রেড প্রদান করার জন্য জোর অনুরোধ জানাচ্ছি।
উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ মনিরুল ইসলাম বলেন, গলাচিপা উপজেলার ৪টি ইউনিয়নের সাবসেন্টার সহ ইউনিয়ন স্বাস্থ্য ওপরিবার কল্যাণ কেন্দ্র ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাহসহ আউটডোরে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ডিপ্লোমা চিকিৎসক তথা উপসহকারি কমিউনিটি মেডিকেল অফিসারসহ হাসপাতালে সংশ্লিষ্ট সকল দপ্তরের কর্মকর্তা ও কর্মচারিগন।

আপনার মতামত দিন :