দেশে প্রথমবারের মতো প্লাজমা থেরাপি শুরু

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসের আশার আলো দেখাচ্ছে প্লাজমা থেরাপি। বিশ্বের বিভিন্ন দেশ ইতিমধ্যে এর সুফল পাওয়া গেছে। এরই ধারাবহিকতায় বাংলাদেশেও প্রথমবারের মতো শুরু হয়েছে প্লাজমা থেরাপি।

দেশে প্রথম প্লাজমা ডোনার ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালের চিকিৎসক ডা. জোয়ারদার রাকিন মনজুর। তার এ প্লাজমা প্রাণ বাঁচাতে পারে ৪ জন করোনা রোগীর।

সূত্রে জানা যায়, করোনা আক্রান্ত হয়ে সুস্থ হওয়া এই চিকিৎসকের শরীর থেকে ৮০০ মিলি লিটার প্লাজমা সংগ্রহ করা হয়েছে। আধুনিক পদ্ধতিতে একাজ সম্পন্ন করেন ব্লাড ট্রান্সমিশন বিশেষজ্ঞ ডা. আশরাফুল হক।

এ বিষয়ে ডা. আশরাফুল জানান, তারা করোনায় সুস্থ হওয়া ব্যক্তিদের প্লাজমা রিজার্ভের কাজ করছেন। বিশেষজ্ঞ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তারা এর ব্যবহার করবেন। আগামী সপ্তাহে তাদের এর প্রয়োগের পরিকল্পনা রয়েছ।

এর আগে গত ১৮ এপ্রিল সরকার প্লাজমা থেরাপি নিয়ে কাজ করতে একটি কমিটি গঠন করে। ইতিমধ্যে ওই কমিটি এ চিকিৎসার একটি প্রটোকল তৈরি করেছে।

প্লাজমা দেয়া চিকিৎসক ডা. রাকিন করোনা থেকে সুস্থতা ও প্লাজমা দানের বিষয়ে বলেন,‘করোনা কতটা মারাত্মক সংক্রামক তা বলার অপেক্ষায় রাখেনা। আমি আমার কর্মস্থালে পিপিই এবং মাস্ক পরিপূর্ন  নিরাপত্তা অবলম্বন করার পরেও আমি আক্রান্ত হয়েছি। আমার থেকে আমার মা আক্রান্ত হয়েছেন। আমি মনে করি সামাজিক দূরত্ব বজায় রাখাই করেনা প্রতিরোধের একমাত্র উপায়।’

তিনি আরও বলেন, করোনা পেশেন্টরা ওয়ার্ডে সবসময় হাঁচি কাশি দিচ্ছেন। ফলে চিকিৎসকরা নিরাপত্তা মেইনটেইন করার পরেও নানা কারনে আক্রান্ত হতে পারেন।

উল্লেখ্য, মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে কর্যকর কোন ওষুধ না থাকায় প্রাণ নিয়েছে দুই লাখের অধিক মানুষের। করোনাভাইরাস আক্রান্তদের উপর প্লাজমা থেরাপির প্রয়োগ ভালো ফল দিচ্ছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রজ্যের মায়ামির মেয়র ফ্রান্সিস এস সুরেজ এর দেয়া প্লাজমায় প্রাণ বাঁচে ৭২ বছর বয়সী ভেন্টিলেটরে থাকা এক করোনা রোগীর। তখন থেকে গত ৪ সপ্তাহে সেখানে প্রায় ৪০০ করোনা জয়ী তাদের প্লাজমা দান করেছেন যা প্রাণ বাঁচিয়েছে অনেক করোনা আক্রান্ত্র মূমুর্ষ রোগীর।

আপনার মতামত দিন :