প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ডিপ্লোমা চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ প্রয়োজন

Emon Emon

Chowdhury

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২০

প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্হ্যসেবা সমুন্নত রাখতে ডাক্তার, নার্স এর পাশাপাশী উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, মেডিকেল টেকনোলজিস্ট এবং অন্যান্য স্বাস্হ্যকর্মীর ও নিয়োগের কোন বিকল্প নেই। শুধুমাত্র ডাক্তার, নার্স দিয়ে সম্পুর্ন স্বাস্হ্যসেবা পরিচালনা কোনভাবেই সম্ভব নয়।

স্বাস্হ্যসেবা একটি কমপ্লিট প্যাকেজ, আমাদের দেশে প্রান্তিক জনগোষ্ঠীকে যারা চিকিৎসাসেবা দিয়ে আসছে বিশেষ করে উপজেলা এবং ইউনিয়ন সাব-সেন্টার গুলোতে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদের নিয়োগ নেই গত ৭-৮ বছর কোন নিয়োগ নাই।

কোভিড -১৯ এর মহামারী ঠেকাতে আজকে ইউনিয়ন সাব- সেন্টার থেকে বিভিন্ন পর্যায়ের স্বাস্হ্যকর্মী দের স্নানান্তর করতে হচ্ছে, যার দরুন প্রান্তিক জনগোষ্ঠী সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

মেডিকেল টেকনোলজিস্ট দের গত ১২ বছর নিয়োগ নেই যার দরুন কভিড-১৯ এ দক্ষ টেকনোলজিস্ট দের অভাব দেখা যাচ্ছে।
তাছাড়া জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে কভিড -১৯ এর মহামারী পাশাপাশী ডেঙ্গুর প্রাদুর্ভাব এর সম্ভাবনা খুব বেশি।তখন ও স্বাস্হ্যকর্মীর বিশাল ঘাটতি দেখা দিতে পারে।

মাননীয় প্রধানমন্ত্রী আপনার হস্তক্ষেপ ছাড়া এদেশে কোন সেক্টরে স্বয়ংসম্পূর্ণ কাজ হচ্ছেনা, একমাত্র আপনার নির্বাহী আদেশে খুব দ্রুত উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, মেডিকেল টেকনোলজিস্ট এবং অন্যান্য স্বাস্হ্যকর্মীর নিয়োগ অনতিলম্বে দেওয়ার ব্যাবস্হা করলে গ্রাম বাংলার অবহেলিত মানুষগুলো স্বাস্হ্যসেবা পাবে বলে আশা করছি।

মো : আল আমিন

ডিপ্লোমা চিকিৎসক

আপনার মতামত দিন :